টেস্টে আমরা এত পিছিয়ে কেন ? সমাধান দিলেন মাশরাফি

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি কোন ফরম্যাটে বাংলাদেশের পারফরমেন্স সবচাইতে ভালো। এ ব্যাপারে সাধারণ মানুষের মানুষের কাছে জানতে চাইলে চোখ বন্ধ করে বলে দিবেন অবশ্যই ওয়ানডেতে। এর অন্যতম কারণ বিগত ২৫ বছরে বাংলাদেশের যত সাফল্য তার সবটুকুই ওয়ানডে ক্রিকেটে। টেস্টে বাংলাদেশকে গোনায় ধরে না আফগানিস্তানের মত দলগুলোও। টেস্ট ক্রিকেটে ঠিক যতটা উন্নতি করার কথা ছিলো বাংলাদেশের তার কিছুই হয়নি গেল ২০ বছরে। এই ফরম্যাটে এখনও বাংলাদেশ হামাগুড়ি দিয়েই চলছে।

গেল দুই বছরে, ভারতের কাছে নাকানি চুবানি খেয়েছে টাইগাররা। লজ্জার হার মানতে হয়েছে আফগানদের বিপক্ষে। হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তানের সাথে। সবশেষ ঘরের মাটিতে উইন্ডিজের দ্বিতীয় সারির দলের বিপক্ষে লজ্জা আরও একটু বাড়িয়ে নিয়েছে বাংলাদেশ। টেস্টে আমরা এত পিছিয়ে কেন ? কী করতে হবে বিশ্ব-ক্রিকেটে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিতে? মাশরাফী দিয়েছেন সমাধান, যমুনা টেলিভিশনের সাথে একান্তে আলাপ করেছেন এসব বিষয় নিয়ে। তিনি বলেন, টেস্টে ভালো করতে হলে অবশ্যই প্রথম শ্রেণীর ক্রিকেটে জোর দিতে হবে। বাংলাদেশে যদি ধ্বংস্বাত্মক কিছু না ঘটে যায় তবে সঠিক সময়েই ন্যাশনাল লীগ শুরু করতেই হবে।

ম্যাশ বলেন, আরও একটি বিষয় আছে এই ফরম্যাটে খেলোয়াড়দের বেতন বাড়াতে হবে। কারণ মাত্র ৫০ হাজার টাকা দিয়ে একজন ক্রিকেটারের সেরাটা বের করে আনা সম্ভব না। একজন খেলোয়াড় জানে ন্যাশনাল লীগের পরেই আসছে বিপিএল, ঢাকা প্রিমিয়ার লিগ তাই জাতীয় লিগ তারা মন দিয়ে খেলে না।

ম্যাস আরও কিছু পরামর্শ দিয়েছেন, বলেছেন চারদিনের ম্যাচে যারা খেলছে তাদের আসলেও ওই ফরম্যাটে খেলার ইচ্ছা আছে কি না? তারা কেমন খেলছে। খোলোয়ারদের সবদিকেই কড়া নজর রাখতে হবে। আরও একটা বিষয় যা হলো , যদি কোন প্লেয়ারের ন্যাশনাল লীগে খেলার ইচ্ছা না থাকে তবে অবশ্যই সেই খেলোয়াড়কে জোর করা একদমই উচিত নয়। সবশেষ ম্যাশের প্রত্যাশা চাইলেই সবকিছুতেই উন্নতি করা সম্ভব, তবে সে জন্য প্রয়োজন ভালোকিছু করার ক্ষুধা।

About admin

Check Also

হারের পরেই টনক নড়ল-: কেকেআর একাদশে একাধিক পরিবর্তন

কেকেআরের ‘ঘরের ছেলে’ তিনি। বোলিং একশনের সমস্যা না থাকলে নাইটদের প্রথম একাদশের নিয়মিত সদস্য তিনি। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *