Breaking News

বার্সায় খেলতে চান মেসির জীবনের ট্র্যাজেডির গল্পের সবচেয়ে বড় ভিলেন

মারিও গোৎসা এখন কোথায়? ইউরোপের ফুটবল নিয়ে কুইজে বেশ ভালো একটা প্রশ্ন হতে পারে এটি। তাঁকে বরুসিয়া ডর্টমুন্ডের সমর্থকেরা আদরের স্মৃতিতে আঁকড়ে রাখেন, ইয়ুর্গেন ক্লপের অধীনে গত দশকের শুরুর দিকে বেশ নজরকাড়া ডর্টমুন্ডের প্রাণভোমরা ছিলেন গোৎসা। রিয়াল মাদ্রিদ হয়তো তাঁকে মনে রাখে দুঃস্বপ্ন হিসেবে, ২০১৩ চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে রিয়ালের বিপক্ষে ডর্টমুন্ডের জার্সিতে রবার্ট লেভানডফস্কির ‘লন্ডভন্ডস্কি’ হওয়ার দিনে আলো ছড়িয়েছিলেন গোৎসাও।

তবে তাঁকে ঘিরে সবচেয়ে বড় দুঃস্বপ্ন দেখে হয়তো আর্জেন্টিনা। লিওনেল মেসির জীবনে যে বিশ্বকাপ একটা ট্র্যাজেডির গল্প হয়ে আছে, সে গল্পে সবচেয়ে বড় ভিলেন তো গোৎসাই। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে মেসির আর্জেন্টিনাকে কাঁদিয়েছিলেন।

সময়ের ফেরে সেই গোৎসার ঠাঁই এখন নেদারল্যান্ডসের ক্লাব পিএসভি আইন্দহফেনে। তবে সেখান থেকে আবার ইউরোপের বড় কোনো ক্লাবে যেতে চাইছেন ২৮ বছর বয়সী জার্মান ফরোয়ার্ড। যে-সে ক্লাব নয়, তাঁর ইচ্ছা বার্সেলোনায় যাওয়া। যাঁকে জাতীয় দলের জার্সিতে বিশ্বমঞ্চে কাঁদিয়েছেন, সেই মেসির সঙ্গে বার্সার জার্সিতে জুটি গড়া!

২০১৪ বিশ্বকাপ ফাইনালের সে স্মৃতি আর্জেন্টিনার কোন ভক্ত ভুলতে পারবে! জার্মানিও ভুলবে না কোনো দিন। আর্জেন্টিনা হয়তো একটু বেশি মনে রাখবে সেটি তাঁদের অনেক আশা জাগিয়েও শেষ পর্যন্ত গভীর হতাশায় ডুবিয়েছে বলে। ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে ১৯৮৬ বিশ্বকাপ জেতার পর থেকে বিশ্বমঞ্চে বিবর্ণ আর্জেন্টিনা সেবার মেসির হাত ধরে ফাইনালে উঠেছিল। চিরপ্রতিদ্বন্দ্বী ও প্রতিবেশী ব্রাজিলের বিখ্যাত মাঠ মারাকানায় ফাইনাল, সেখানে ম্যারাডোনারই উত্তরসূরি মেসির হাত ধরে ঘুচবে বিশ্বকাপের অপেক্ষা…আর্জেন্টিনার এই সুখকল্পনার বাকবাকুম থেমেছে ফাইনালের অতিরিক্ত সময়ে।

১১৩ মিনিট। তখনো ম্যাচ গোলশূন্য। আর্জেন্টিনার হয়ে গঞ্জালো হিগুয়েইন ও রদ্রিগো পালাসিও দুটি সুবর্ণ সুযোগ হারিয়েছেন। দ্বিতীয়ার্ধের শুরুতে মেসিও এমন এক সুযোগে গোল করতে ব্যর্থ, যেটিতে বার্সেলোনার জার্সিতে হয়তো চোখ বন্ধ করে গোল করতে পারবেন! ব্যর্থতাগুলোর কষ্ট চিরস্থায়ী করে দিলেন কিছুক্ষণ আগেই বদলি নামা গোৎসা। বাঁ দিক থেকে আন্দ্রে শুরলার ক্রসে তাঁর দারুণ ভলি জড়িয়ে গেল আর্জেন্টিনার জালে, বাকি সাত মিনিটে আর গোলটা ফেরত দেওয়া সাধ্যে কুলায়নি আর্জেন্টিনার।

About admin

Check Also

রোনালদোর সঙ্গে একই দলে খেলতে চাই-ঃ নেইমার

আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির সঙ্গে আবারও খেলার লক্ষ্যে কদিন আগেও বার্সেলোনার ফেরার জন্য উদগ্রীব ছিলেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *