Breaking News

ঐতিহাসিক সিদ্ধান্ত নিল ফিফা

মহিলা ফুটবলারদের জন্য নজিরবিহীন সিদ্ধান্ত নিল ফিফা। মহিলা ফুটবলাররা ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি পাবেন বলে সিদ্ধান্ত নিয়েছে ফিফা কাউন্সিল। নতুন নিয়ম অনুযায়ী সন্তান জন্মের পরে কমপক্ষে ৮ সপ্তাহ বাধ্যতামূলক ছুটি দিতে হবে সংশ্লিষ্ট মহিলা ফুটবলারকে। ফিফার পক্ষ থেকে আরো জানানো হয়েছে, মাতৃত্বকালীন ছুটি শেষ হলে সেই মহিলা ফুটবলারকে ফের ক্লাবে বহাল করতে হবে। একই সঙ্গে তাদের চিকিৎসার বন্দোবস্ত করতে হবে ক্লাবকেই।

এ বিষয়ে এক বিবৃতিতে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ফুটবলাররাই আসল। তারা যাতে উন্নতি করতে পারে, সে দিকে নজর দেয়াই আমাদের আসল উদ্দেশ্য। মহিলা ফুটবলারদের ক্যারিয়ার আরো স্থিতিশীল করার জন্য আমাদেরই উদ্যোগী হতে হবে।

তিনি আরো বলেন, মহিলা ফুটবলারদের মাতৃত্বকালীন ছুটির দরকার হলে চিন্তার কোনো ব্যাপার নেই। এখন থেকে ওরা ছুটি নিতে পারবে। মহিলাদের ফুটবলকে এগিয়ে নিয়ে যেতে হলে এসব দিকে আমাদের নজর দিতে হবে। ফিফার নতুন নিয়ম অনুযায়ী, যারা ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি নেবেন তারা (চুক্তি অনুযায়ী) বেতনের দুই-তৃতীয়াংশ অর্থ পাবেন। এছাড়া গর্ভধারণের জন্য কোনো মহিলা ফুটবলার যেন সমস্যায় না পড়েন, সেদিকেও কড়া নজর রাখা হবে বলে জানিয়েছে ফিফা।

ফিফা কাউন্সিল যেসব নতুন নিয়ম কার্যকর করছে, তাতে উপকৃত হবেন কোচরাও। নতুন নিয়মের ব্যাপারে ফিফা প্রেসিডেন্ট বিস্তারিত না জানালেও কোচদের জন্য যে অনেক সুযোগ সুবিধা থাকছে, তার ইঙ্গিত দেয়া হয়েছে।

এ ব্যাপারে ইনফান্তিনো বলেন, ফুটবলের উন্নয়ন এবং খেলোয়াড়দের অনুপ্রাণিত করার কাজটা কোচরাই করে থাকেন। তাদেরও চাকরির নিরাপত্তা থাকা দরকার। কোচদের সুরক্ষার জন্য ন্যূনতম একটা মান বজায় রাখতে হবে আমাদেরই।

About রাসেল আহমেদ

Check Also

এম্বাপ্পেকে ভদ্র হওয়ার পরামর্শ প্রতিপক্ষ কোচের

বুধবার লিগের পয়েন্ট তালিকার একেবারে তলানিতে থাকা দল মেসের বিপক্ষে কষ্ট করেই জিততে হলো সময়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *