Breaking News

ফোর্বস ম্যাগাজিনে বিশ্বের প্রথম হিজাবি স্কেটার জাহরা

গত কয়েক বছর ধরেই মধ্যপ্রাচ্যের নারীদের আন্তর্জাতিক ক্রীড়া আসরগুলোতে অংশগ্রহণ বাড়ছে। শত প্রতিকূলতা ও প্রতিবন্ধকতা জয় করে তাদের অনেকেই সাফল্যের স্বাক্ষরও রেখে চলেছেন। আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে বিশ্বের প্রথম হিজাবি স্কেটার হিসেবে ফোর্বস ম্যাগাজিনে নিজের নাম লিখিয়েছেন মধ্যপ্রাচ্যের তরুণী জাহরা লরি। ম্যাগাজিনটির শীর্ষ ৩০ জনের তালিকায় স্থান করে নিয়েছেন তিনি। খবর মিডল ইস্ট মনিটরের।

মধ্যপ্রাচ্যের তরুণী জাহরা লরির জন্ম ও বেড়ে ওঠা আবুধাবিতে। ২০১২ সালে ইতালিতে অনুষ্ঠিত ইউরোপিয়ান কাপ প্রতিযোগিতায় হিজাব পরে অংশ নেওয়ার সময় বিচারকদের বাধার মুখে পড়েন তিনি। হিজাব পরার কারণে এমনকি জাহরার স্কোর থেকে কয়েকটি পয়েন্ট কেটেও রাখেন বিচারকরা। বিষয়টি সে সময়ে বেশ আলোচনার জন্ম দেয়। কিন্তু দমে না গিয়ে এর সমাধান খোঁজার চেষ্টা চালিয়ে যান জাহরা। আর তার জন্য হিজাব বান্ধব স্কেটিং ড্রেস তৈরি করে সমস্যার সমাধানে ভূমিকা রাখে ক্রীড়া পোশাক নির্মাতা প্রতিষ্ঠান নাইকি।

২০১৭ সালে আন্তর্জাতিক আসরে প্রথম নারী হিসেবে হিজাব পরে ফিগার স্কেটিং প্রতিযোগিতায় অংশ নেন জাহরা লরি। তবে এবার আর কোনো বাধার মুখে পড়তে হয়নি তাকে। বরং আন্তর্জাতিক পরিমণ্ডলে সমাদৃত হন তিনি।

জাহরা লরি বলেছেন, আমি বিশ্বকে দেখাতে চেয়েছি মুসলিম নারীরাও কোনো অংশে কম যান না। মুসলিম নারীদের অনুপ্রেরণা দিতেই হিজাব পরে স্কেটিং করছেন বলে জানান তিনি। অবশেষে চলতি বছর ফোর্বস ম্যাগাজিনে অনূর্ধ্ব ৩০ শীর্ষ নারী নেত্রীর তালিকায় উঠে এলো তার নাম।

About admin

Check Also

অনলাইনে কেনাকাটা-ঃ প্রতারণার শিকার জাতীয় দলের ক্রিকেটার

অনলাইনে কেনাকাটা করতে গিয়ে প্রতারণার শিকার হয়েছেন বাংলাদেশ নারী দলের ক্রিকেটার ফাহিমা খাতুন। ‘অ্যাকটিভ ফ্যাশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *