Breaking News

অভিষেক ম্যাচেই গোল্ডেন ডাক মেরেছে যে ৫ ব্যাটসম্যান

বহু বছর ধরে ঘরোয়া শ্রেণীর ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করার পর যখন কোন তরুণ ক্রিকেটারের অভিষেক হয় তখন তিনি ওই ম্যাচকে স্মরণীয় রাখতে একটি বড় রানের ইনিংস খেলতে চান। তবে বেশ কয়েকজন ক্রিকেট তারকাকে অভিষেক ম্যাচেই হতাশ হতে হয়েছিল।সর্বকালের সেরা ক্রিকেটার শচীন টেন্ডুলকারও অভিষেক ম্যাচে শূন্য রানে আউট হয়েছিলেন; তবে তিনি গোল্ডেন ডাক (প্রথম বলেই আউট) হননি। আজকের প্রতিবেদনে রয়েছে, অভিষেক ম্যাচেই “গোল্ডেন ডাক” হয়েছেন সে পাঁচ ব্যাটসম্যান; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) জেসন রয়: ২০১৫ সাল-ঃ ২০১৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে অভিষেক করেছিলেন জেসন রয়। ইংল্যান্ডের হয়ে ওপেন করতে নেমে তিনি দুর্ভাগ্যবশত ট্রেন্ট বোল্টের প্রথম বলেই আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। অভিষেক থেকে এখনো পর্যন্ত তিনি ইংল্যান্ডের হয়ে ৯৩টি ওডিআই ম্যাচে ৪০ ব্যাটিং গড় নিয়ে ৩৪৮৩ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৯টি সেঞ্চুরি ও ১৮টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৮০ রান।

৪) ক্যামেরণ হোয়াইট: ২০০৫ সাল-ঃ ২০০৫ সালে অস্ট্রেলিয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান ক্যামেরণ হোয়াইট নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক করেছিলেন। তিনি তার দুরন্ত পারফরম্যান্সের ভিত্তিতে ২০১০-১১ সালের অ্যাশেজ সিরিজে সহ-অধিনায়কের দায়িত্ব পান। ক্যামেরণ হোয়াইট অস্ট্রেলিয়ার হয়ে ৯১টি ওডিআই ম্যাচে ৩৪ ব্যাটিং গড় নিয়ে ২০৭২ রান করেন। যার মধ্যে রয়েছে ২টি সেঞ্চুরি ও ৯টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১০৫ রান।

৩) শোয়েব মালিক: ১৯৯৯ সাল-ঃ ১৯৯৯ সালের কোকাকোলা চ্যাম্পিয়ন্স ট্রফিতে শ্রীলংকার বিপক্ষে অভিষেক করেছিলেন ১৯ বছর বয়সী শোয়েব মালিক। ওই ম্যাচে সনৎ জয়সুরিয়ার বলে তিনি গোল্ডেন ডাক হন। শোয়েব মালিক পাকিস্তানের হয়ে ২৮৭টি ওডিআই ম্যাচ খেলে ৯টি সেঞ্চুরি সহ ৭৫৩৪ রান করেন। তার সর্বোচ্চ স্কোর ১৪৩ রান।

২) সুরেশ রায়না: ২০০৫ সাল-ঃ আক্রমণাত্মক মিডল অর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়না ২০০৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে অভিষেক করেছিলেন। তবে মুরালিধরনের প্রথম বলেই আউট হয়ে ফিরে যান। সুরেশ রায়না তিন শ্রেণীর ক্রিকেটে সেঞ্চুরি করা প্রথম ভারতীয় ব্যাটসম্যান। তিনি ভারতের হয়ে ২২৬টি ওডিআই ম্যাচ খেলে ৩৫ এর বেশি গড় নিয়ে ৫৬১৫ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৫টি সেঞ্চুরি ও ৩৫টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১১৬ রান।

১) মহেন্দ্র সিং ধোনি: ২০০৪ সাল-ঃ দীর্ঘ অপেক্ষার পর মহেন্দ্র সিং ধোনি ২০০৪ সালে জাতীয় দলে ডাক পান। তবে বাংলাদেশের বিপক্ষে তার অভিষেক ওডিআই ম্যাচটা একেবারেই সুখের হয় নি। প্রথম বলেই তিনি রান আউট হয় প্যাভিলিয়নে ফিরে যান। এরপর পাকিস্তানের বিপক্ষে দুর্ধর্ষ সেঞ্চুরি হাঁকিয়ে নিজের জাত চিনিয়েছিলেন। মহেন্দ্র সিং ধোনি ৩৫০টি আন্তর্জাতিক ওডিআই ম্যাচে ৫০.৫৮ ব্যাটিং গড় নিয়ে ১০৭৭৩ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১০টি সেঞ্চুরি ও ৮৪টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৮৩ রান।

About admin

Check Also

এই ৫ ক্রিকেটার ওয়ানডেতে সর্বাধিক বার রান আউট হয়েছে

ক্রিকেটে অন্যান্য আউট গুলির মধ্যে রান আউট হওয়া সবচেয়ে বড় হতাশাজনক। কোনো ব্যাটসম্যানই এটি পছন্দ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *