Breaking News

ক্রীড়াপ্রেমীরা বিশ্বের এই কয়েকটি জায়গা একবার ঘুরে দেখতেই পারেন

স্পোর্টস হল এমন এক জিনিস যার প্রতি কোনও আগ্রহ নেই, এমন মানুষ খুঁজে পাওয়া খুব কঠিন। আর ভারত তো ক্রীড়াপ্রেমী দেশ। ক্রিকেট-ফুটবল তো বটেই, বহু ভারতবাসী আছেন যারা কবাডি-হকি নিয়েও কিন্তু বেশ আগ্রহী। এছাড়া দেশের তো বটেই বিদেশের বিভিন্ন টুর্নামেন্টও কিন্তু বহু ভারতবাসী নিয়মিতভাবে ফলো করেন। তা সে বাস্কেটবলের লিগ এনবিএ (NBA) হোক, বা ফুটবলের চ্যাম্পিয়ন্স লিগ বা লা লিগা। এখানে বিশ্বের এমনই কয়েকটি জায়গার কথা দিয়ে দেওয়া হল যা স্পোর্টস প্রেমীরা একবার ঘুরে দেখতেই পারেন।

বস্টন, আমেরিকাঃ উত্তর আমেরিকার শহর বস্টন স্পোর্টসের দিক থেকে অত্যন্ত সমৃদ্ধ একটি শহর। এবং স্বাস্থ্যগত দিক থেকেও বস্টন অত্যন্ত উন্নত। আইস হকি টিম বস্টন ব্রুইনসের হোম হল বস্টন। এই বস্টন ব্রুইনস ৬টি স্ট্যানলি কাপ, ৪টি কনফারেন্স চ্যাম্পিয়নশিপ, ২টি প্রেসিডেন্ট ট্রফি ও ২৫টি ডিভিশন চ্যাম্পিয়নশিপ জিতেছে। আর যদি হকি নিয়ে আগ্রহ না থাকে তাহলেও সমস্যা নেই। বস্টনের ১৭ বার এনবিএ (NBA) খেতাব জয়ী বাস্কেটবল টিম বস্টন সেলটিকস রয়েছে।

মাদ্রিদ, স্পেনঃ স্পেন হল বিশ্বের অন্যতম একটি ক্রীড়াসমৃদ্ধ দেশ। বাস্কেটবল থেকে টেনিস, সাইক্লিং থেকে হ্যান্ডবল হয়ে ওয়াটার স্পোর্টস- বিভিন্ন ধরনের স্পোর্টসের দিক থেকেই স্পেন কিন্তু অত্যন্ত সফল। তবে স্পেন কিন্তু এর বিশ্বমানের ফুটবলের জন্যই বেশি জনপ্রিয়। মেসির ক্লাব বার্সেলোনা, রিয়াল মাদ্রিদের হোম হল এই দেশ। আর প্রায় প্রত্যেক ফুটবল প্রেমীর স্বপ্নের দেশও বটে। এমন কোনও ফুটবল প্রেমীকে খুঁজে পাওয়া যাবে না যার স্টেডিয়ামে বসে অন্তত একবার বার্সেলোনা বনাম রিয়াল মাদ্রিদের ম্যাচ দেখার স্বপ্ন নেই।

টোকিও, জাপানঃ জাপান হল স্পোর্টসের দিক থেকে বিখ্যাত এর ১৫০০ বছর পুরোনো সুমো-রেসলিং ম্যাচের জন্য। বছরে ৬ বার ১৫ দিনের জন্য করে এই সুমো-রেসলিং-এর টুর্নামেন্ট জাপানে আয়োজিত হয়। এখানে ৪৫০ পাউন্ডের দু’জন সুমো কুস্তিগির রিং-এর মধ্যে একে অপরের সাথে লড়াই করে। এবং এই সুমো-রেসলিং টুর্নামেন্টের কিন্তু সাংস্কৃতিক দিক থেকেও অত্যন্ত উল্লেখযোগ্য।

মেলবোর্ন, অস্ট্রেলিয়াঃ মেলবোর্নকে বিশ্বের স্পোর্টসের রাজধানীও বলা হয়। বিখ্যাত টেনিস টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন থেকে শুরু করে অস্ট্রেলিয়ান ফর্মুলা ওয়ান, ক্রিকেট থেকে শুরু করে সার্ফিং- বিভিন্ন ধরণের ক্রীড়া সমৃদ্ধ করেছে মেলবোর্নকে।

টরন্টো, কানাডাঃ টরন্টোকে হকির রাজধানী বলা হয়। এখানে ন্যাশানাল হকি লিগ-এর(NHL) একটি মিউজিয়ামও রয়েছে। এখানকার হকি দল টরন্টো ম্যাপেল লিফস ১২ বারের স্ট্যানলি কাপ বিজয়ী দল। তবে টরন্টোর স্পোর্টস সমৃদ্ধ হওয়ার কারণ কিন্তু শুধু হকি দলই নয়, বাস্কেটবল টিম টরন্টো র্যাপটরস, বেসবল টিম ব্লু জেইস ও ফুটবল টিম এফসি টরন্টোর ভূমিকাও কিন্তু এখানে গুরুত্বপূর্ণ।

About admin

Check Also

অনলাইনে কেনাকাটা-ঃ প্রতারণার শিকার জাতীয় দলের ক্রিকেটার

অনলাইনে কেনাকাটা করতে গিয়ে প্রতারণার শিকার হয়েছেন বাংলাদেশ নারী দলের ক্রিকেটার ফাহিমা খাতুন। ‘অ্যাকটিভ ফ্যাশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *