ওয়ানডে ক্রিকেটের সেরা ৫ ফিনিশার

ইনিংস শুরু করা ব্যাটসম্যানদের যেমন একটি বিশেষ কাজ, তেমনি ইনিংস শেষ করাটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। একজন ফিনিশারের উপর নির্ভর করে দলের জয়-পরাজয়। ক্রিকেটের ইতিহাসে এখনো পর্যন্ত অনেক বিখ্যাত ফিনিশার এসেছেন তবে তাদের মধ্যে কয়েকজন ছিলেন যারা বেশিরভাগ ক্ষেত্রেই দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন।আজকের প্রতিবেদনে রয়েছে, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা পাঁচ ফিনিশারের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) এবি ডি ভিলিয়ার্স:দক্ষিণ আফ্রিকার উজ্জ্বল তারকা এবি ডি ভিলিয়ার্স সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে একজন। ২২ গজে এমন কিছু নেই যা তিনি করতে পারেন না। তিনি প্রয়োজনে মন্থরগতিতে ব্যাট করতে পারেন আবার যখন প্রয়োজন হয় তিনি বোলারদের নিয়ে ছেলেখেলা করেন। তিনি এমন একজন ব্যাটসম্যান প্রয়োজনীয় রান রেট নিয়ে কখনোই চিন্তা করেন না। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ফিনিশার এবি ডি ভিলিয়ার্স।

৪) বেন স্টোকস:বেন স্টোকস খুব বেশিদিন আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন নি তবে ইতিমধ্যেই অন্যতম সেরা ফিনিশার হয়ে উঠেছেন, একথা বলা অনস্বীকার্য। মহেন্দ্র সিং ধোনির পর সম্ভবত তিনিই ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় বিশ্বকাপ ফাইনাল ম্যাচ ফিনিশ করেছিলেন। ২০১৯ বিশ্বকাপে প্রায়ই হেরে যাওয়া ম্যাচটি সুপার ওভারে নিয়ে যান এবং জয়ের জন্য অবিশ্বাস্য ভূমিকা রেখেছিলেন।

৩) বিরাট কোহলি:এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। সকলেই জানি, তিনি রান তাড়া করতে সবচেয়ে বেশি পছন্দ করেন। ওয়ানডেতে তার অধিকাংশ সেঞ্চুরিগুলি এসেছিল রান তাড়া করতে গিয়ে। দুবার ৩৫০ রানের টার্গেট নিয়ে বিরাট কোহলি ৬০ বলেরও কম বলে দুটি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। এছাড়াও অনেক ম্যাচ তিনি ফিনিশ করেছেন।

২) মাইকেল বেভান:অস্ট্রেলিয়ার বিখ্যাত ব্যাটসম্যান মাইকেল বেভান প্রথম খেলোয়াড় যাকে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ফিনিশার হিসেবে ডাকা হয়েছিল। তিনি খুব একটা মারকুটে ব্যাটসম্যান না হলেও প্রয়োজনীয় রান রেটের উপর নজর রেখে পরিকল্পনা অনুযায়ী রান চেস করতে বারবার সফল হয়েছেন।

১) মহেন্দ্র সিং ধোনি:মহেন্দ্র সিং ধোনি সর্বকালের সেরা ফিনিশার হিসেবে এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন। ম্যাচের পরিস্থিতি যেমনই হোক না কেন, নিজেকে ঠান্ডা রেখে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যেতেন। রান তাড়া করতে নেমে ধোনির অবিশ্বাস্য ব্যাটিং গড় রয়েছে এবং ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ফিনিশার সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

About admin

Check Also

টানা ১০ বলে ১০ উইকেট নেয়ার সুযোগ

টানা ১০ বল করা চাট্টিখানি কথা নয়। ফিটনেস তো বটেই, পাশাপাশি বোলারদের স্কিল, টেম্পারামেন্টেরও কঠিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *