Breaking News

যে ৫ বিখ্যাত ক্রিকেটারের জার্সি নম্বর ১০

প্রতিটি ক্রিকেটারের জার্সি নম্বর একটি গুরুত্বপূর্ণ অংশ। এমনকি কখনো কখনো ওই জার্সি নম্বর তাদের পরিচয় বহন করে থাকে। যখন কোন বিখ্যাত ক্রিকেটার অবসর নেন তার সম্মানার্থে ওই জার্সি নম্বর টিকেও অবসর দেওয়া হয়। তবে জার্সি নম্বর ১০, এমন একটি জার্সি সংখ্যা যেখানে বহু নামিদামি ক্রিকেট তারকাদের কিটে দেখা গেছে। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) শচীন টেন্ডুলকার:১০ নম্বর জার্সিতে যিনি সর্বাধিক পরিচিত, তিনি হলেন ‘ক্রিকেট ঈশ্বর’ শচীন টেন্ডুলকার। বর্তমানে এই জার্সিটিকে বিসিসিআই সংরক্ষিত করে রেখেছে। ২৪ বছর আন্তর্জাতিক ক্রিকেটে শচীন টেন্ডুলকার ক্রিকেট ক্যারিয়ারে সর্বাধিক রান সংগ্রহ করেছেন এবং ১০০টি সেঞ্চুরি রয়েছে। এছাড়াও তাকে ৩৩, ৯৯ নম্বর জার্সিতেও খেলতে দেখা গেছে, কিন্তু তিনি ১০ নম্বর জার্সিতে বিখ্যাত হয়ে ওঠেন।

২) শাহিদ আফ্রিদি: পাকিস্তানের হয়ে ১০ নম্বর জার্সিতে ২১ বছর আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করেন শাহিদ আফ্রিদি। তিনি ২৭ টেস্ট, ৩৯৮ ওডিআই ও ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচে মোট প্রায় ১০ হাজার রান ও ৫০০ এরও বেশি উইকেট দখল করেছেন। ২০১৭ সালে আফ্রিদি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন। এরপর এখনো পর্যন্ত আর কোন পাকিস্তানি ক্রিকেটারকে ১০ নম্বর জার্সি গায়ে খেলতে দেখা যায়নি।

৩) পিটার সিডল:অস্ট্রেলিয়ার অন্যতম সেরা প্রাক্তন ফাস্ট বোলার পিটার সিডলও ১০ নম্বর জার্সি গায়ে খেলতেন। তিনি ৬৭ টেস্ট, ২০ ওডিআই এবং ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন এবং মোট ২৪২টি উইকেট নিয়েছেন। তিনি অস্ট্রেলিয়ার হয়ে এক দশকেরও বেশি সময় ধরে প্রতিনিধিত্ব করেছিলেন।

৪) ডেভিড মিলার:সীমিত ওভারের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটসম্যান ডেভিড মিলার ইতিমধ্যেই বহু খ্যাতি অর্জন করেছেন। ১০ নম্বর জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেটে এখনো পর্যন্ত তিনি ১৩৪টি ওডিআই ও ৮১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এমনকি আইপিএলেও তিনি পাঞ্জাব কিংসের হয়ে ১০ নম্বর জার্সি গায়ে খেলেন।

৫) অ্যালান ডোনাল্ড: দক্ষিণ আফ্রিকার ‘সাদা বজ্র’ হিসেবে পরিচিত অ্যালান ডোনাল্ডও আন্তর্জাতিক ক্রিকেটে ১০ নম্বর জার্সি গায়ে প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি ছিলেন দক্ষিণ আফ্রিকার বোলার যিনি টেস্টে প্রথম ৩০০টি উইকেট শিকার করেন। দক্ষিণ আফ্রিকার হয়ে তিনি ১২ বছর প্রতিনিধিত্ব করেছিলেন। এই সময়ে তিনি ৭২টি টেস্ট ও ১৬৪টি ওডিআই ম্যাচ খেলেন ১০ নম্বর জার্সি গায়ে।

About admin

Check Also

ব্যাট চালাল সাইফউদ্দিন, বেল ফেলে দিল অদৃশ্য শক্তি (ভিডিও ভাইরাল)

বাংলাদেশের ব্যাটিং ইনিংসের ১৮তম ওভারে ঘটে যাওয়া একটি ঘটনা সবাইকে বিস্মিত করেছে। এমন ঘটনা নাকি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *