ক্রিকেট বিশ্বের সবচেয়ে খাটো ১০ ক্রিকেটার

ক্রিকেট প্রাঙ্গনে খাটো-লম্বা সব আকৃতির খেলোয়াড় থাকে। তবে পৃথিবীতে কিছু মানুষ আছে যারা এই উচ্চতাকে হার মানিয়ে নিজেদের তৈরি করেছেন সেরা খেলোয়াড় হিসেবে। সব বাধা জয় করে পেয়েছেন তারকা খ্যাতি। এসব ক্রিকেটারদের লম্বা-খাটো, সব দিক সম্পর্কে জানতে চান তাদের ভক্তরা। আজ পাঠকদের জানাবো, এমন কিছু খেলোয়াড়ের নাম; যারা বিশ্বের সবচেয়ে খাটো আকৃতির। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক-

১) ক্রুজার ফন উইক : তার উচ্চতা ৪ ফুট ৯ ইঞ্চি। ২০১২ সালের ৭ মার্চে নিউজিল্যান্ডের হয়ে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ হয় এই ক্রিকেটারের। মাঠে নেমেই আন্তর্জাতিক ক্রিকেটে উচ্চতায় সবচেয়ে খাটো ক্রিকেটার হিসেবে নাম লেখান। নিউজিল্যান্ডের হয়ে মাত্র নয় টেস্ট খেলেছিলেন তিনি। নয় টেস্টে ১৭ ইনিংসে ২১.৩১ গড়ে ৩৪১ রান করেছিলেন ক্রুজার ফন উইক।

২) ওয়াল্টার কনফোর্ড : তার উচ্চতা ৪ ফুট ১১ ইঞ্চি। ইংল্যান্ডের জার্সি গায়ে মাত্র চারটি টেস্ট খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। ৪ টেস্টে মাত্র ৩৬ রান করেছিলেন কনফোর্ড। খাটোদের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা এই ইংলিশ ব্যাটসম্যান ১৯৬৪ সালের ৬ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন।

৩) আলফ্রেড ফ্রিম্যান : তার উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। ইংল্যান্ডের এই লেগ স্পিনার ২২ টেস্টে ৬৬টি উইকেট শিকার করেছিলেন। যার মধ্যে চার উইকেট করে শিকার করেছিলেন তিনবার আর পাঁচ উইকেট পেয়েছিলেন পাঁচবার। এছাড়া ১০ উইকেটের দেখা পেয়েছিলেন তিনবার। ১৯৬৫ সালে মৃত্যুবরণ করেন আলফ্রেড ফ্রিম্যান।

৪) মুশফিকুর রহিম : তার উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি। ২০০৬ সালে বাংলাদেশের হয়ে ওয়ানডে ও টি-টুয়েন্টিতে অভিষেক হয় মুশফিকের। ৭৪ টেস্টে ১৩৭ ইনিংস খেলে মুশি করেন ৪৬৮৫ রান। ওয়ানডেতে ২২৪ ম্যাচ খেলে ২১০ ইনিংসে ৬৩৪৪ রান করেন। এছাড়া টি-টুয়েন্টিতে ৮৬ ম্যাচে ৭৭ ইনিংসে ১২৮২ রান করেছেন তিনি।

৫) মুমিনুল হক : তার উচ্চতা ৫ ফুট ৩.৫ ইঞ্চি। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ও টি-টুয়েন্টিতে অভিষেক হয় মুমিনুলের। ৪৪ টেস্টে ৮২ ইনিংসে ৩২৭৯ রান করেছেন তিনি। ওয়ানডে ফরম্যাটে ২৮ ম্যাচে ২৬ ইনিংসে ৫৫৭ রান এবং টি-টুয়েন্টিতে মাত্র ৬ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ৬০ রান। মুমিনুল হক বর্তমানে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক।

৬) পার্থিব প্যাটেল : তার উচ্চতা ৫ ফুট ৩.৭৫ ইঞ্চি। ভারতের এই উইকেটকিপার ব্যাটসম্যান ২৫ টেস্টে ৩৮ ইনিংসে ৯৩৪ রান, ওয়ানডেতে ৩৪ ইনিংসে ৭৩৬ রান এবং টি-টুয়েন্টিতে দুই ইনিংসে ৩৬ রান সংগ্রহ করেছেন। এছাড়াও তিন ফরম্যাটে ১১২টি ডিসমিসাল এই উইকেটরক্ষকের। খাটোদের তালিকায় তিনি ষষ্ঠ স্থানে অবস্থান করছে।

৭) গুন্ডাপ্পা বিশ্বনাথ : তার উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। ভারতের এই ব্যাটসম্যান এক সময় ভারত দলের নিয়মিত ও অন্যতম সেরা ব্যাটসম্যান ছিল। ক্যারিয়ার শেষের আগে ৯১ টেস্টে ৬০৮০ রান এবং ২৫ ওয়ানডেতে ৪৭৯ রান করেন তিনি। খাটোদের তালিকায় তিনি সাতে অবস্থান করছেন।

৮) আলভিন কালীচরণ: তার উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি। আলভিন কালীচরণ হলেন একজন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটে ৬৬টি টেস্ট এবং ৩১টি ওডিআই ম্যাচ খেলেছেন। তবে তার ঘরোয়া ক্রিকেট অসাধারণ ছিল, যেখানে তিনি ৫০৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেন।

৯) টাটেন্ডা টাইবু: তার উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি। টাটেন্ডা টাইবু জিম্বাবুয়ের সর্বকালের সেরা খেলোয়াড়দের মধ্যে একজন। ২০০৪ সালে সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসেবে কৃতিত্ব অর্জন করেছিলেন। তিনি জিম্বাবুয়ের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক এবং দ্বিতীয় সফল উইকেট রক্ষক।

১০) শচীন টেন্ডুলকার: তার উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি। সর্বকালের সেরা ব্যাটসম্যান সচিন টেন্ডুলকার এই তালিকায় দশম স্থানে রয়েছেন। তার নামে অসংখ্য রেকর্ড তৈরি হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে তার ১০০টি সেঞ্চুরি রয়েছে যা ভাঙ্গা প্রায় অসম্ভব।

About admin

Check Also

১৬ বছর বয়সেই জাতীয় দলে ডাক পেল নুর আহমেদ

সবশেষ ওয়ানডে সিরিজে ছিলেন আফগানিস্তানের অধিনায়ক। এরপর হারান নেতৃত্ব। এবার আসগর আফগানকে ছাড়াই পাকিস্তান সিরিজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *