যে ৫ ব্যাটসম্যান টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছে

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এমন অনেক দুর্দান্ত ব্যাটসম্যান ছিলেন যাদের আউট করা বোলারদের পক্ষে খুবই কঠিন হয়ে দাঁড়াত। সেইসময় ব্যাটসম্যানরা ক্রিজে দীর্ঘক্ষন টিকে থাকে বড় বড় স্কোর করতে সক্ষম হতেন। কিন্তু এখন অতীতের তুলনায় টি-টোয়েন্টি ক্রিকেটের প্রভাবে ব্যাটসম্যানদের ধৈর্যের অভাব পরিলক্ষিত হয়েছে। আজকের প্রতিবেদনে রয়েছে, ৫ জন ব্যাটসম্যান, যারা টেস্ট ক্রিকেটে সর্বাধিক ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড করেছেন; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) ডন ব্র্যাডম্যান: ১২ টি-: ক্রিকেট ইতিহাসে ডন ব্র্যাডম্যান চিরস্মরণীয় হয়ে থাকবেন। এই কিংবদন্তি তারকা অস্ট্রেলিয়ার হয়ে মোট ৫২টি টেস্ট ম্যাচ খেলেছিলেন। যেখানে তিনি ৯৯.৯৪ ব্যাটিং গড় নিয়ে ৬,৯৯৬ রান করেন। তার এই ব্যাটিং রেকর্ড এখনও পর্যন্ত কেউ স্পর্শ করতে পারেনি। এছাড়া তার ব্যাট থেকে এসেছিল ২৯টি সেঞ্চুরি, যার মধ্যে ১২টি ডাবল সেঞ্চুরি – যা একটি বিশ্বরেকর্ড।

২) কুমার সাঙ্গাকারা: ১১ টি-: শ্রীলংকার ক্রিকেট ইতিহাসে সবচেয়ে উজ্জ্বল তারকা কুমার সাঙ্গাকারা এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। ওয়ানডে ক্রিকেটের কথা বললে শচীনের পরেই তিনি দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক। শ্রীলংকার হয়ে তিনি ১৩৪টি টেস্টে ৫৭.৪০ ব্যাটিং গড় নিয়ে ১২,৪০০ রান করেছেন। তার ব্যাট থেকে এসেছিল ৩৮টি সেঞ্চুরি, যার মধ্যে রয়েছে ১১টি ডাবল সেঞ্চুরি।

৩) ব্রায়ান লারা: ৯ টি-ঃ টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে উজ্জ্বলতম নক্ষত্রটি হলেন ক্যারিবীয় রাজপুত্র ব্রায়ান লারা। টেস্টে ক্রিকেটে তার অনবদ্য ৪০০ রানের ইনিংসটি আজও মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে। পরিসংখ্যানের কথা বললে তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৩১টি টেস্টে ৫২.৮৮ ব্যাটিং গড় নিয়ে ১১,৯৫৩ রান করেছেন। তার ব্যাট থেকে এসেছিল ৩৪টি সেঞ্চুরি, যার মধ্যে রয়েছে ৯টি ডাবল সেঞ্চুরি।

৪) ওয়ালি হ্যামন্ড: ৭ টি-ঃ ৪০-৫০ দশকের ইংল্যান্ডের অন্যতম সেরা ব্যাটসম্যান ওয়ালি হ্যামন্ড এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। ইংল্যান্ডের হয় কুড়ি বছর তিনি প্রতিনিধিত্ব করেছিলেন। এই সময়ে তিনি ৮৫টি টেস্টে ৫৮.৪৫ ব্যাটিং গড় নিয়ে ৭,২৪৯ রান করেছেন। তার ব্যাট থেকে এসেছিল ২২টি সেঞ্চুরি, যার মধ্যে রয়েছে ৭টি ডাবল সেঞ্চুরি।

৫) বিরাট কোহলি: ৭ টি-ঃ বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। বিশ্বের এই সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান অধিনায়ক হিসেবে সাতটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন যা একটি বিশ্বরেকর্ড। পরিসংখ্যানের কথা বললে এখনো পর্যন্ত তিনি ভারতীয় দলের হয়ে ৯১টি টেস্টে ৫২.৩৭ ব্যাটিং গড় নিয়ে ৭,৪৯০ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৭টি সেঞ্চুরি। ডাবল সেঞ্চুরি ৭ টা।

About admin

Check Also

১৬ বছর বয়সেই জাতীয় দলে ডাক পেল নুর আহমেদ

সবশেষ ওয়ানডে সিরিজে ছিলেন আফগানিস্তানের অধিনায়ক। এরপর হারান নেতৃত্ব। এবার আসগর আফগানকে ছাড়াই পাকিস্তান সিরিজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *