আইপিএলে কখনও অধিনায়কত্ব করেননি যে ৩ কিংবদন্তি তারকা

বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি এখন দেশের প্রতিভাবান তরুণ ক্রিকেটারদের হাতে দলের অধিনায়কত্বের দায়িত্ব তুলে দিচ্ছে। কে এল রাহুলকে(KL Rahul) যখন পাঞ্জাব কিংস(Punjab Kings) দলের অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল, তাঁর তখন অধিনায়কত্বের পূর্ব কোনও অভিজ্ঞতা ছিল না। রোহিত শর্মাও(Rohit Sharma) যখন মুম্বই ইন্ডিয়ান্স(Mumbai Indians) দলের অধিনায়ক হয়েছিলেন তখন তিনি ভারতের জাতীয় দলের নিয়মিত সদস্য ছিলেন না। এছাড়া ডেভিড ওয়ার্নার, শ্রেয়স আইয়ার, সঞ্জু স্যামসনও খুব কম বয়সে নিজেদের দলের অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন।

তবে আইপিএলের ইতিহাসে এমন বহু কিংবদন্তি প্লেয়ারও আছেন যাঁরা বহু বছর ধরে এই লিগে দাপিয়ে খেললেও, এখনও কোনও দলের অধিনায়কত্ব করেননি। এমনই ৩ জন ক্রিকেটারের নাম আজ জেনে নেওয়া যাক।

১. এবি ডি’ভিলিয়ার্স-; দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক এবি এখনও অবধি আইপিএলে কোনও দলের অধিনায়কত্ব করেননি। তিনি দিল্লি ক্যাপিটালস দলে বীরেন্দ্র সেহওয়াগ, গৌতম গম্ভীরের অধিনায়কত্বে এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলে ড্যানিয়েল ভেত্তোরির অধিনায়কত্বে খেলেছেন। বর্তমানে তিনি বেঙ্গালুরুতেই বিরাট কোহলির অধিনায়কত্বে খেলছেন। তবে এত বছরে এবিকে কখনওই অধিনায়কত্ব করতে দেখা যায়নি। ২০১৭ সালে কাঁধের চোটের জন্য বিরাট কোহলি কয়েকটি ম্যাচ খেলতে না পারলে এবি দলে থাকা সত্ত্বেও বিরাটের জায়গায় অধিনায়কত্ব করেছিলেন শেন ওয়াটসন। এছাড়াও ২০১৯ সালে এবি দলে উপস্থিত থাকলেও সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছিল পার্থিব পটেলকে।

২. ক্রিস গেইল-: আইপিএলের ইতিহাসের সপ্তম সর্বোচ্চ রান সংগ্রাহক ক্রিস গেইলও নিজের আইপিএল কেরিয়ারে কোনও দলকে নেতৃত্ব দেননি। গেইল এখনও পর্যন্ত কলকাতা নাইট রাইডার্স, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং পাঞ্জাব কিংস দলের হয়ে খেলেছেন। ১৪০টি ম্যাচে ৪৯৫০ রানের মালিক গেইল নিজের কেরিয়ারের প্রায় শেষ পর্যায়ে এসে গিয়েছেন। তবে এত অভিজ্ঞতা থাকা সত্ত্বেও তাঁকে হয়তো কোনও দলের অধিনায়কত্ব না করেই আইপিএলকে বিদায় জানাতে হবে।

৩. লাসিথ মালিঙ্গা-ঃ আইপিএলের ইতিহাসের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক মালিঙ্গাও নিজের আইপিএল কেরিয়ারে কোনও দলের অধিনায়কত্ব করেননি। নিজের সম্পূর্ণ আইপিএল কেরিয়ারে মুম্বইয়ের হয়ে খেলা মালিঙ্গা সচিন তেন্ডুলকরের অধিনায়কত্বে মুম্বইয়ের হয়ে খেলতে শুরু করেছিলেন। এরপর তিনি হরভজন সিং, রিকি পন্টিং, রোহিত শর্মার নেতৃত্বে খেলেছেন। শ্রীলঙ্কার জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক মালিঙ্গা আইপিএলে ১২২টি ম্যাচে ১৭০টি উইকেট নিয়েছেন। এই বছরের শুরুতেই মালিঙ্গা আইপিএল থেকে নিজের অবসর গ্রহণ করেছেন।

About admin

Check Also

১৬ বছর বয়সেই জাতীয় দলে ডাক পেল নুর আহমেদ

সবশেষ ওয়ানডে সিরিজে ছিলেন আফগানিস্তানের অধিনায়ক। এরপর হারান নেতৃত্ব। এবার আসগর আফগানকে ছাড়াই পাকিস্তান সিরিজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *