Breaking News

ক্রীড়া জগতের ‘সর্বোচ্চ পুরস্কার’ পেলেন ড. ইউনূস

নানান চড়াই-উৎরাই পেরিয়ে অবশেষে আলোর মুখ দেখছে টোকিও অলিম্পিক। শুক্রবার থেকে শুরু হয়েছে অলিম্পিকের এবারের আসর। এতে অংশ নিয়েছেন বাংলাদেশের বেশ কয়েকজন ক্রীড়াবিদ। তাদের হাত ধরে যেকোনো সাফল্য আসুক, এমনটাই প্রত্যাশা দেশবাসীর। তবে ক্রীড়াবিদদের আগেই অলিম্পিক থেকে দেশের জন্য অনন্য এক সম্মান বয়ে আনলেন বিশ্বখ্যাত অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনুস। তাকে ‘অলিম্পিক লরেল’ সম্মাননায় ভূষিত করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

ফেসবুকে ইউনূস সেন্টারের অফিসিয়াল পেজে এক বিবৃতিতে ড. ইউনূস বলেন, অলিম্পিক লরেল পুরস্কার গ্রহণ করতে পেরে আমি খুবই সম্মানিত বোধ করছি। তবে সেখানে উপস্থিতি হতে না পেরে খারাপ লাগছে।

গত ১৫ জুলাই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এক বিবৃতিতে ড. ইউনূসকে পুরস্কার প্রদানের সিদ্ধান্তে জানায়। আইওসির বিবৃতিতে বলা হয়, ক্ষুদ্রঋণ প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচনে বিশেষ অবদান রেখে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন ড. ইউনূস। এবার তার সামাজিক ব্যবসার ধারণাকে ক্রীড়াক্ষেত্রের উন্নয়নে কাজে লাগিয়ে বিশেষ অবদান রাখার জন্য ৮১ বছর বয়সী এই অর্থনীতিবিদকে বিশেষ সম্মাননা প্রদান করা হবে।

পাঁচ বছর আগে এই পুরস্কারের প্রবর্তন করা হয়। শিক্ষা, সংস্কৃতি, উন্নয়ন ও শান্তিতে বিশেষ অবদান রাখার জন্য অলিম্পিক লরেল পুরস্কার চালু করেছে অলিম্পিক কর্তৃপক্ষ। কেনিয়ার সাবেক অলিম্পিয়ান কিপচোগে কেইনোকে রিও অলিম্পিকে প্রথম এই সম্মাননা দেওয়া হয়। কেনিয়ান শিশুদের জন্য স্কুল, নিরাপদ আবাসন ও ক্রীড়া প্রশিক্ষণের ব্যবস্থা করায় তিনি এই পুরস্কার পান।

About রাসেল আহমেদ

Check Also

প্রথম রাউন্ডেই ভারতীয় গ্র্যান্ডমাস্টারকে হারাল বাংলাদেশের নাসির

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে রোববার রাজধানীর একটি হোটেলে শুরু হয়েছে জয়তু শেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *