Breaking News

ব্রাজিল-আর্জেন্টিনা-ঃ অলিম্পিকে সোনা জয়ে এগিয়ে কোন দল ?

জাপানের রাজধানী টোকিওতে শুরু হয়ে গেছে অলিম্পিক গেমস। এই আসরে অন্যান্য ইভেন্টের মতো রয়েছে ফুটবল ইভেন্টও। ৪টি গ্রুপে ভাগে হয়ে সেখানে অংশ নিচ্ছে মোট ১৬টি দেশ। রয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানির মতো দলগুলোও। গত অলিম্পিকে সোনা জিতেছিল ব্রাজিল। সেই সোনা ধরে রাখার মিশনটাও দারুণ করেছে সেলেসাওরা। প্রথম ম্যাচেই তারা উড়িয়ে দিয়েছে জার্মানিকে। অন্যদিকে, আর্জেন্টিনার শুরুটা হয়েছে অস্ট্রেলিয়ার কাছে হার দিয়ে। ফুটবলে সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। অলিম্পিকে কেমন খেলে তারা?

অলিম্পিক মূলত অর্নূধ্ব-২৩ দলের খেলা। তবে এতে ২৩ বছরের বেশি বয়স্ক তিনজন খেলোয়াড় খেলতে পারেন।ব্রাজিল মোট ১৩ বার অলিম্পিকে অংশ নেয়। এর মধ্যে শুধু একবারই সোনা জিতেছে তারা। সেটি নিজেদের মাটিতে ২০১৬ সালে। সেবার নেইমার-জেসুসরা খেলেছিলেন ব্রাজিলের হয়ে। এবার অবশ্য তারা নেই, ৩৮ বছর বয়সী দানি আলভেজের নেতৃত্বে তরুণ একটি দল খেলছে।

অন্যদিকে, আর্জেন্টিনা অংশ নিয়েছে মোট ৯ বার। এরমধ্যে ২০০৪ ও ২০০৮ সালে স্বর্ণ জিতে তারা। ২০০৮ সালের অলিম্পিকে মেসি-আগুয়েরোদের সামনে দাঁড়াতেই পারেনি কেউ।

তবে সোনা জয়ের দিক দিয়ে ব্রাজিল-আর্জেন্টিনাকে ছাড়িয়ে গেছে হাঙ্গেরি ও গ্রেট ব্রিটেন। তিনবার করে সোনা জিতেছে তারা। আর্জেন্টিনার মতো দুইবার সোনা জয়ের রেকর্ড আছে উরুগুয়েরও।

About রাসেল আহমেদ

Check Also

এম্বাপ্পেকে ভদ্র হওয়ার পরামর্শ প্রতিপক্ষ কোচের

বুধবার লিগের পয়েন্ট তালিকার একেবারে তলানিতে থাকা দল মেসের বিপক্ষে কষ্ট করেই জিততে হলো সময়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *