আইপিএল-২০২১-ঃ দল কিনতে নতুন মালিকদের কত কোটি টাকা ব্যয় হতে পারে ?

পরের বছর আইপিএল-এ দেখা যাবে দুটি নতুন দলকে। ৮ দলের টুর্নামেন্ট থেকে আইপিএল হবে ১০ দলের। বিসিসিআই আগেই জানিয়েছে নিলামের পর আগামী ২৫ অক্টোবর আইপিএলে যোগ দেওয়া দুটি নতুন দলের নাম ও অন্যান্য বিবরণ জানানো হবে। বিশ্বের সবথেকে বড় টি-টোয়েন্টি লিগে এই নতুন দল যোগ করার পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন পাঞ্জাব কিংস দলের সহ-মালিক নেস ওয়াদিয়া । টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাতকারে, নতুন দলগুলির কত দাম উঠতে পারে নিলামে, তাও জানিয়েছেন তিনি।

নতুন দলের প্রত্যেকটির বেস প্রাইস দেওয়া হয়েছে ২০০০ কোটি টাকা। নেস ওয়াদিয়া মনে করছেন, নিলামে আসল মূল্য বেস প্রাইসের থেকে ৫০ থেকে ৭৫ শতাংশ বেশি হওয়া উচিত। তাই তাঁর মতে প্রতিটি দলের মূল্য অন্তত ৩,০০০ থেকে ৩,৫০০ কোটি টাকা উঠবে। পাঞ্জাব কিংস দলের সহ-মালিক আরও বলেছেন, আইপিএলে আরও দুটি দলের অন্তর্ভুক্তি এই কোটিপতি ক্রিকেট লিগে নতুন মাত্রা যোগ করবে।

কারণ, তাঁর মতে এতে করে দর্শকদের সংখ্যাও বাড়বে, যা আখেরে আইপিএলকে আরও শক্তিশালী করবে। নতুন দুই দল আসায় আরও অনেক ক্রিকেটার, কোচিং স্টাফ সুযোগ পাবেন এবং ফ্র্যাঞ্চাইজি মালিকদেরও আয় বাড়বে। আইপিএলে অংশগ্রহণকারী সকলেই অর্থনৈতিকভাবে উপকৃত হবে এবং নতুন কর্মসংস্থান তৈরি হবে।

এদিকে, আগামী ডিসেম্বর মাসেই হতে চলেছে আইপিএল-এর মেগা নিলাম। ফ্র্যাঞ্চাইজিগুলি হাতো গোনা কয়েকজন ক্রিকেটার ধরে রাখতে পারবে। আইপিএল গভর্নিং বডি এখনও ক্রিকেটারদের ধরে রাখার নিয়মাবলী প্রকাশ না করলেও, শোনা যাচ্ছে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজিকে ৩ থেকে ৪জনের বেশি ক্রিকেটাড় ধরে রাখার অনুমতি দেওয়া হবে না। তবে নিলামে রাইট টু ম্যাচ বা আরটিএম-এর সুযোগও থাকবে বলেই শোনা যাচ্ছে।

About রাসেল আহমেদ

Check Also

নিলামের সময় বুক ধড়ফড় করছিল ১২ কোটির আইয়ারের

জনপ্রিয় ফ্রাঞ্চাইঝি লিগ আইপিএলের নিলাম শেষে দল গঠন থেকে শুরু করে মোটামুটি সব প্রস্ততি সম্পন্ন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *