তামিমকে টপকে একক ভাবে শীর্ষে উঠল মুশফিক

সকালের শিশিরের হাসি বিকালেই মলিন হলো টাইগারদের। চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের শিশির ভেজা সকালে ৩৬ রানে ৪ উইকেট শিকার করে বাংলাদেশ। কিন্তু দিনের শেষ বিকালে ব্যাটিংয়ে নেমে ২৫ রানে ৪ উইকেট হারিয়ে দুশ্চিন্তায় পড়ে যায় টাইগাররা। তৃতীয় দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ দলের সংগ্রহ ৪ উইকেটে মাত্র ৩৯ রান। এই টেস্টে পরাজয় এড়াতে হলে সোমবার চতুর্থ দিনে দায়িত্বশীল ব্যাটিং করতে হবে মুশফিকুর রহিম, ইয়াসির আলী, লিটন দাস ও মেহেদি হাসান মিরাজদের।

এদিকে বাংলাদেশের ক্রিকেটে বিখ্যাত পঞ্চপাণ্ডব নিয়মিতই একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় থাকতেন। যাকে বলা চলে ‘সুস্থ প্রতিযোগিতা’। এবার সাদা পোশাকে দেশের জার্সিতে সর্বোচ্চ রানের মালিক হয়ে গেলেন মুশফিকুর রহিম। তিনি টপকে গেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবালকে। পাকিস্তানের বিপক্ষে চলমান চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে মুশফিক এই মাইলফলক পার করেন। যদিও চোট না পেলে তামিম ইকবালও এই টেস্টে খেলতেন।

তামিমকে টপকে যেতে মুশফিকের আর মাত্র ১ রান দরকার ছিল। প্রথম ইনিংসেই তিনি এই রেকর্ড গড়তে পারতেন। কিন্তু ৮ম সেঞ্চুরির কাছে গিয়ে দুঃখজনকভাবে ৯১ রানে আউট হওয়ায় সেটা আর হয়নি। দ্বিতীয় ইনিংসে ৪৪ রানের লিড নিয়ে ব্যাট করতে নেমে বাংলাদেশ দল যখন আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায়, সেই মুহূর্তে ব্যাট করতে নেমে এ কীর্তি গড়েন মুশফিক। দিনশেষে তিনি অপরাজিত আছেন ১২* রানে।

সাদা পোশাকে ৭৬ ম্যাচের ১৪০ ইনিংস খেলা মুশফিকের সংগ্রহ ৪৭৯৯* রান। গড় ৩৭.৩৯। তার চেয়ে ১০ রান পিছিয়ে থাকা মুশফিকের প্রিয়বন্ধু তামিম ইকবালের সংগ্রহ ৪৭৮৮। অবশ্য এই রান করতে তামিমের অনেক কম সময় লেগেছে। ৬৪ ম্যাচে ১২৩ ইনিংস ব্যাট করে তিনি এই রান করেন। তিন নম্বরে আছেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। ৫৮ ম্যাচের ১০৭ ইনিংসে ৩৯.৩৩ গড়ে তার সংগ্রহ ৩৯৩৩ রান।

About রাসেল আহমেদ

Check Also

যদি ১১ জনই সেঞ্চুরি করে তাহলে তো রান ১১০০ হবে

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার প্রথম টেস্টের ৫ম দিনে ১ ঘণ্টা বাকি থাকতে চট্টগ্রাম টেস্ট ফলাফল ড্র। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *