ব্যালন ডি’অর জেতা তো দূর নিজ দেশের ভোটটাও পাননি রোনালদো!

বেশ কয়দিন হয়ে গিয়েছে এবারের ব্যালন ডি,অর বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। সপ্তম বারের মতো ব্যাক্তিগত পুরুস্কারটি হাতে উঠেছে লিওনাল মেসি। তবে এবারের আসরের পুরস্কার নিয়ে এখনও নানা সমালোচনা হচ্ছে। পারফরম্যান্সের বিবেচনায় মেসি থেকে কেউ কেউ এগিয়ে রাখছেন লেভানডোভস্কি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে। সমালোচনা থেকলেও একটা ব্যাপার নিয়ে রোনালদো আফসুস করতেই পারেন। নিজ দেশের সাংবাদিকদের ভোটটাও পাননি তিনি।

গত বছর বার্সেলোনায় ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল থাকা এ ফরোয়ার্ড আলো ছড়িয়েছেন কোপা আমেরিকাতেও। দারুণ পারফর্ম করে জিতে নেন নিজের ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক শিরোপা। অপরদিকে গোলস্কোরের দিক থেকে কোনোদিকে কম নয় বায়ার্ন ফরোয়ার্ড লেভানডোভস্কি ও পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। যে কারণে এবারের ব্যালন ডি’অর নিয়ে সমালোচনার যেন শেষ নেই।

ফুটবলের সবচেয়ে মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অরজয়ী নির্বাচনের ক্ষেত্রে বিশেষ এক প্রক্রিয়া অনুসরণ করা হয়। প্রথমে ১৮০ জন নির্বাচিত সাংবাদিকের ভোটে ৩০ শীর্ষ ফুটবলারের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়। এরপর সেখান থেকে ৫০ জন বিশেষজ্ঞ সাংবাদিক সেরা পাঁচ খেলোয়াড় নির্বাচন করেন। প্রত্যেক সাংবাদিক পাঁচজন খেলোয়াড়কে ক্রমানুসারে ভোট দিতে পারেন। যে খেলোয়াড়কে প্রথমে রাখবেন, সে খেলোয়াড় পাবেন ৬ পয়েন্ট। এভাবে ক্রমানুসারে ওই সাংবাদিকের তালিকায় দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ফুটবলার পাবেন যথাক্রমে ৪, ৩, ২ ও ১ পয়েন্ট।

এভাবে ৫০ জন বিশেষজ্ঞ সাংবাদিকের মোট ভোট থেকে হিসাব করা হবে কোন খেলোয়াড় মোট কত পয়েন্ট পেয়েছেন। যার প্রাপ্ত পয়েন্ট বেশি হয়, তার হাতেই উঠে ব্যালন ডি’অর। এবার সর্বোচ্চ পয়েন্ট পেয়েছেন মেসি। তাই তার হাতেই উঠেছে ব্যালন ডি’অর। মেসির পয়েন্ট ছিল ৬১৩। ৫৮০ পয়েন্ট নিয়ে দুইয়ে রবার্ট লেভানদোভস্কি। এছাড়া জর্জিনহো ৪৬০, করিম বেনজেমা ২৩৯ পয়েন্ট, এনগোলো কান্তে ১৮৬ পয়েন্ট ও ক্রিস্টিয়ানো রোনালদো ১৭৮ পয়েন্ট পেয়েছেন।

ব্যালন ডি’অরের এবারের আসরে রোনালদোর চেয়ে এগিয়ে ছিল ৫ জন। ২০১০ সালের পর এটাই ব্যালন ডি’অরে রোনালদোর সবচেয়ে খারাপ তালিকা। কিন্তু এই তালিকা তো হয়েছে ভোটের মাধ্যমে। নিজ দেশের সাংবাদিক জোয়াকিম রিটার ভোটও কপালে জুটেনি রোনালদোর।

About ashik rakib

Check Also

নেইমারের জীবনী-ঃ নিন্দুকদের দৃষ্টিভঙ্গি পাল্টে দিবে

ক্রিকেট ফুটবলে ঝেলোয়াড়দের বায়োগ্রাফী নিয়ে সিনেমা, ডকুমেন্টারি নতুন কিছু নয়। তবে এবার ব্রাজিলিয়ান তারকা নেইমারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *