পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে দিলো ১৭ বছরের কিশোর

বিশ্বে দাবার অন্যতম মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা ওয়ার্ল্ড র‌্যাপিড চেজ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয় করেছেন ১৭ বছর বয়সী এক কিশোর। সবচেয়ে বেশিবার টাইটেলজয়ী গ্র্যান্ডমাস্টার ম্যাগনুস কার্লসেনকেও হারিয়েছেন তিনি। উজবেকিস্তানের ১৭ বছর বয়সী কিশোর নডিরবেক আব্দুসাত্তোরোভ বিশ্বের নতুন দাবা চ্যাম্পিয়ন। টাইব্রেকারে রুশ গ্র্যান্ডমাস্টার ইয়ান নেপোমনিয়াখৎচিকে পরাজিত করে মঙ্গলবার তিনি জিতে নিয়েছেন ৬০ হাজার ডলার মূল্যের পুরস্কার।

টুর্নামেন্টে শুধু একটি ম্যাচ হেরেছেন তিনি ইউক্রেনের আন্তন কোরোবোভ এর কাছে। টাই করেছেন পাঁচটিতে। ১৩ রাউন্ডের বাকি সাতটিতেই জয় পেয়েছেন।এই কিশোরের কাছে হার মেনেছেন পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপের টাইটেলজয়ী নরওয়ের কার্লসেনও। ৩১ বছর বয়সী কার্লসেন সম্প্রতি দুবাইতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড চেজ চ্যাম্পিয়নশিপও জয় করেন।

তবে র‌্যাপিড চেজ চ্যাম্পিয়নশিপে নেমে এসেছেন তৃতীয় অবস্থানে।ওয়ার্ল্ড র‌্যাপিড চেজ চ্যাম্পিয়নশিপে প্রতি খেলোয়াড় ১৫ মিনিট সময় পান, প্রতি চালের জন্য পান ১০ সেকেন্ড করে। একই ভেন্যুতে বুধবার থেকে শুরু হয়েছে ওয়ার্ল্ড ব্লিটস চ্যাম্পিয়নশিপ। সেখানেও শিরোপা ধরে রাখতে লড়বেন কার্লসেন।সূত্র : ডয়চে ভেলে

About রাসেল আহমেদ

Check Also

সন্তান যেন ফর্সা তাই বেশি বেশি আপেল খেতেন সানিয়া মির্জা

২০১৮ সালে ছেলে সন্তানের মা হন ভারতের টেনিস তারকা সানিয়া মির্জা। এতোদিন পর মির্জা পরিবারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *