আমি জানি এই পদের জন্য তোমার কোনো লোভ ছিলো না-: আনুশকা

ভারতীয় টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক থাকা ব্যাটসম্যান বিরাট কোহলি দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন। শনিবার টেস্ট ক্রিকেট দলের অধিনায়কত্ব ত্যাগ করেন তিনি। এর জেরে রোববার তার স্ত্রী ও বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা তার ইনস্টাগ্রাম একাউন্টে এক বার্তা দিয়েছেন।ওই বার্তাটি নিচে উল্লেখ করা হলো,’২০১৪ সালের ওই দিনটি আমি স্মরণ করছি যখন তুমি আমাকে বলেছিলে যে এমএস (মাহিন্দ্র সিং ধোনি) টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়ার সিদ্ধান্তে তোমাকে অধিনায়ক করা হয়েছে। আমার স্মরণে আছে ওইদিন এমএস, তুমি ও আমি পরে আড্ডা দিচ্ছিলাম এবং তিনি কৌতুক করে বলেছিলেন, কত তাড়াতাড়িই না তোমার দাড়ি ধূসর হয়ে যাচ্ছে। আমরা এতে প্রচণ্ড হাসাহাসি করছিলাম।

ওইদিন থেকে তোমার দাড়ি ধূসর হওয়া থেকেও বেশি কিছু দেখছি আমি। আমি উন্নতি দেখেছি। তোমার চারপাশে ও তোমার মধ্যে বিপুল উন্নতি। এবং আমি অবশ্যই প্রচণ্ড গর্বিত ভারতীয় জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে তোমার উন্নতি ও তোমার নেতৃত্বে দলের যত অর্জনে। তবে তোমার মধ্যে যে উন্নতি তুমি করেছো আমি তাতেই বেশি গর্বিত।

২০১৪ সালে আমরা খুবই কমবয়সী ও নবিশ ছিলাম। উত্তম অভিপ্রায়, ইতিবাচক মানসিকতা ও উদ্দেশ্য তোমাকে জীবনে সামনে এগিয়ে নিয়ে যেতে পারে। নিশ্চিতভাবেই তারা তা করে কিন্তু চ্যালেঞ্জবিহীন হয় না। যে বিপুল চ্যালেঞ্জের মুখোমুখি তুমি হয়েছো তা সবসময় মাঠেই ছিলো না। কিন্তু এটিই তো জীবন তাই না? এটি তোমাকে পরীক্ষা করে যেখান থেকে তুমি কম প্রত্যাশা করো কিন্তু যেখানো তোমার এর প্রয়োজনীয়তা বেশি। এবং আমার প্রিয়, আমি তোমার জন্য খুবই গর্বিত তুমি তোমার উত্তম অভিপ্রায়ের পথে আর কিছুই আসতে দাওনি। তুমি উদাহরণের সাহায্যে চলেছো এবং নিজেকে উজাড় করে তোমার সবটুকু শক্তি মাঠে জয়ের ক্ষেত্রে ব্যয় করেছো।

কিছু হারে তোমার পাশে আমি বসেছি, তখন অশ্রুসিক্ত চোখে তুমি চিন্তা করতে তোমার আরো কিছু করার ছিলো কি না। এটিই তুমি এবং সবার কাছ থেকে তুমি এটিই প্রত্যাশা করো। তুমি সবসময় লৌকিকতার ধার ধারোনি ও সোজাসাপটা ছিলে। ভান করার চর্চা তোমার শত্রু ও এটিই তোমাকে আমার চোখে ও তোমার ভক্তদের চোখে মহান করেছে। কেননা তোমার মধ্যে যা আছে তা সবসময়ই খাঁটি ও বিকৃতিহীন উদ্দেশ্য। কিন্তু সবাই তা সত্যিকার অর্থে বুঝতে পারবে না।

যেমনটা আমি বলেছিলাম, তারা সত্যিই ভাগ্যবান যারা তোমার চোখের মধ্য থেকে তোমাকে বুঝে নিতে পারে। তুমি নিখুঁত নও এবং তোমারও ত্রুটি রয়েছে কিন্তু কখনোইবা তুমি তা যৌক্তিক করার চেষ্টা করেছো? তুমি সঠিক কাজ, কঠিনতম কাজ করার চেষ্টা করেছো সবসময়ই! তোমার কোনো লোভ ছিলো না, এমন কি এই পদের জন্যও না এবং আমি তা জানি। কেননা যখনোই কেউ কোনো কিছু দখল করে রাখে, তারা নিজেদের সীমাবদ্ধ করে এবং আমার প্রিয়, তুমি সীমাহীন।

আমাদের মেয়ে এই সাত বছরে তুমি যা অর্জন করেছো তা বাবা হিসেবে তোমার কাছ থেকে শিখবে।তুমি উত্তম কাজই করেছো।’২০১৪ সালে বিরাট কোহলি ভারতের টেস্ট ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব গ্রহণ করেন। মোট ৬৮ টেস্টে তিনি দলকে নেতৃত্ব দেন। এর মধ্যে ৪০টিতে তিনি জয় লাভ করেন এবং হারেন ১৭টি টেস্টে।দীর্ঘদিন প্রেমের পর ২০১৭ সালের ডিসেম্বরে আনুশকা শর্মাকে বিয়ে করেন বিরাট কোহলি। গত বছর তাদের একটি মেয়ের জন্ম হয়।

About রাসেল আহমেদ

Check Also

যদি ১১ জনই সেঞ্চুরি করে তাহলে তো রান ১১০০ হবে

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার প্রথম টেস্টের ৫ম দিনে ১ ঘণ্টা বাকি থাকতে চট্টগ্রাম টেস্ট ফলাফল ড্র। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *