মেসিকে হারিয়ে ফিফার বর্ষসেরা ফুটবলার লেভান্ডোভস্কি

রোনালদো কিংবা মেসি নয়, ২০২১ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার হলেন রবার্ট লেভান্ডোভস্কি। ২০১৯-২০ মৌসুমে দুর্দান্ত নৈপুণ্যের স্বীকৃতি হিসেবে প্রথমবারের মতো ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচিত হলেন পোল্যান্ড দলের অধিনায়ক এবং বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড। গত মৌসুমে জার্মান বুন্দেসলীগায় রেকর্ড ৪১ গোল করা লেভানডোস্কি চলতি মৌসুমে এখন পর্যন্ত করেছেন ২৩ গোল। গোলমেশিন খ্যাত এই তারকা ধারাবাহিকতার মূর্ত প্রতীক।

লেভান্ডোভস্কি পেছনে ফেলেছেন আর্জেন্টিনার তারকা লিওনেল মেসি ও লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহকে। বিশেষজ্ঞ প্যানেলের ভোটে লেভান্ডোভস্কি পান ৫২ পয়েন্ট, ৩৮ পয়েন্ট পেয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিলেন রোনালদো এবং ৩৫ পয়েন্টে তৃতীয় হন মেসি।

ক্যারিয়ারে প্রথমবারের মতো ফিফার বর্ষসেরাদের তালিকায় স্থান পাওয়া বায়ার্ন মিউনিখের এ ফরোয়ার্ড বলেন, ‘এটি অবিশ্বাস্য এক অনুভূতি।’ ২০২১ সালের নভেম্বরে মেসির কাছে হেরে প্রথমবারের মতো মর্যাদার ব্যালন ডি’অর জেতা হয়নি লেভার। এবার সেই মেসিকে হারিয়েই আরেকবার জিতলেন গৌরবের ফিফা অ্যাওয়ার্ড।

এবারও ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘দ্য বেস্ট’ ফিফা অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশী বংশোদ্ভূত প্রখ্যাত ব্রিটিশ ক্রীড়া সাংবাদিক রেশমিন চৌধুরী ও চেরমাইনে জেনাস। ফিফার সদস্যভুক্ত সব জাতীয় দলের কোচ, অধিনায়ক ও নির্বাচিত সাংবাদিকদের ভোটে বেছে নেয়া হয়েছে ফিফা বর্ষসেরা ফুটবলার।

২০১৬ সালে ফিফার পুরস্কারটি নতুন করে চালু হওয়ার পর প্রথম দুইবার জিতেছিলেন রোনালদো। ২০১৮ সালে হাতে উঠেছিল লুকা মদরিচের। পরেরবার সেটির স্বাদ নেন মেসি। ২০২০ সালের পর ২০২১ সালেও এই পুরষ্কার জিতলেন লেভান্ডোভস্কি।

About রাসেল আহমেদ

Check Also

আয়ের তালিকায় শীর্ষে মেসি, তিনে রোনালদো

গত এক বছরে সেরা আয় করা ক্রীড়াবিদদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। সেই তালিকার শীর্ষে আছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *