বিপিএলের প্রথম পর্বের সেরা বোলারদের নাম জেনে নিন

চলছে বিপিএল। এদিকে গতকাল থেকে প্রশংসায় ভাসছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ২৮ বছর বয়সী অফস্পিনার নাহিদুল ইসলাম। সিনিয়র ক্রিকেটার, কোচ, সতির্থরা সহ সবাই মিলে এবার তরুন বোলারদের প্রশংসায় ভাসাচ্ছেন। অবশ্যক তারা তাদের বোলিং নৈপুণ্য দেখিয়েই এমন বাহ বাহ পাচ্ছেন। শুধু নাহিদ ই অন এই তালিকায় আরো কয়েকজন বোলার ও রয়েছেন। মেহেদি হাসান মিরাজ, নাজমুল হাসান অপু, শরিপুল ইসলাম সহ সবাই এবার বিপিএলে বল হাতে বেশ চমক দেখাচ্ছেন।

ম্যাচ গুলো বিশ্লেষন করে দেখা যায়, প্রথম পর্বে সর্বাধিক উইকেট শিকারি অভিজ্ঞ নাজমুল ইসলাম অপু। সিলেট সানরাইজার্সের ৩০ বছর বয়সী এ বাঁহাতি স্পিনার ২ ম্যাচে ৭ উইকেট শিকার করে সবার ওপরে। তার সেরা বোলিং ৪/১৮ তার কথা বাদ দিলে পরের নামগুলো বেশিরভাগই তরুণদের। ৬ উইকেট পেয়ে যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের অধিনায়ক ও অফস্পিনার মেহেদি হাসান মিরাজ (৩ ম্যাচে ৬ উইকেট, সেরা ৪/১৬) এবং ফাস্টবোলার শরিফুল ইসলাম (৩ ম্যাচে ৬ উইকেট, সেরা ৪/৩৪)। উইকেট শিকারে এককভাবে তিন নম্বরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ২৮ বছর বয়সী অফস্পিনার নাহিদুল ইসলাম। ২ ম্যাচে তার নামের পাশে ৫ উইকেট। সেরা ৩/৫। ফরচুন বরিশালের দুই ক্যারিবিয়ান পেসার আলজেরি জোসেফ ও ডোয়াইন ব্রাভো সমান ৫ উইকেট করে পেয়ে শীর্ষ পাঁচে আছেন ।

বিশ্লেষনে আরো দেখা যায়, খুলনা টাইগার্সের পেসার কামরুল ইসলাম রাব্বি ২ ম্যাচে ৫ উইকেট (সেরা বোলিং ৩/৪৫), সাকিব আল হাসান ৩ ম্যাচে ৪ উইকেট, নাসুম আহমেদ ৩ ম্যাচে ৪ উইকেট (সেরা ৩/৯), সোহাগ গাজী ২ ম্যাচে ৪ উইকেট, শহিদুল ইসলাম ২ ম্যাচে ৪ উইকেট, তাসকিন আহমেদ ২ ম্যাচে ৪ উইকেট (সেরা ৩/২২), রুবেল হোসেন ৪ ম্যাচে ৪ উইকেট (সেরা ৩/২৬), আন্দ্রে রাসেল (৪ ম্যাচে ৪ উইকেট) এবং মোসাদ্দেক হোসেন ২ ম্যাচে ৩ উইকেট শিকারে সেরা ১৫’তে জায়গা করে নিয়েছেন।

বাংলাদেশি দুই তরুণ শহিদুল আর রেজাউর রহমান রেজার কথা আলাদা করে বলতে হয়। গতি আর দারুণ আগ্রাসী বোলিংওয়ে নজর কেড়েছেন দুই পেসারই। শহিদুলের বলে চোখে লাগার মতো বোল্ড দেখেছেন ক্রিকেটপ্রেমীরা। রেজার একটি ডেলিভারি খেলতে গিয়ে তো হাসপাতাল পর্যন্ত যেতে হয়েছে ক্যারিবীয় মারকুটে ব্যাটার আন্দ্রে ফ্লেচারের। বিপিএল এবার দারুণ কিছু তরুণ বোলার বের করে আনবে, ঢাকাপর্ব শেষেই আন্দাজ করা যাচ্ছে বেশ।

About raihan ahmed

Check Also

যদি ১১ জনই সেঞ্চুরি করে তাহলে তো রান ১১০০ হবে

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার প্রথম টেস্টের ৫ম দিনে ১ ঘণ্টা বাকি থাকতে চট্টগ্রাম টেস্ট ফলাফল ড্র। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *