শাহিন আফ্রিদি অবশ্যই পাকিস্তানের ভবিষ্যৎ অধিনায়ক-ঃ গফ

শাহিন শাহ্‌ আফ্রিদির আন্তর্জাতিক ক্রিকেটের পথ চলাটা খুব বেশি দিনের নয়। প্রায় ৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতোমধ্যেই বড় তারকা বনে গেছেন। গতি আর সুইং দিয়ে বিশ্বের সেরা সেরা ব্যাটসম্যানদের নাকানি-চুবানি খাওয়াচ্ছে। পাশাপাশি তিনি পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম খেলোয়াড় হয়ে উঠেছেন। ক্রিকেটের ৩ সংস্করণেই (টেস্ট, ওয়ানডে, টি-২০) অপরিহার্য এই বাঁহাতি পেস বোলার। ফ্রাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্ট পিএসএল কিংবা কাউন্টিতেও আফ্রিদি দুর্দান্ত বোলিং করতেছে। পাকিস্তান সুপার লিগের সর্বশেষ আসরে তার দল লাহোর কালান্দার্সকে শিরোপা জেতাতে বড় ধরনের ভূমিকা রেখেছেন।

বর্তমানে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে ব্যাস্ত সময় পার করছেন শাহিন শাহ্‌ আফ্রিদি। ইংলিশ কাউন্টি ক্রিকেটে মিডলসেক্সের হয়ে এখন পর্যন্ত ১৪ উইকেট নিয়েছেন। এটাই তার প্রথম মৌসুম। আর প্রথম মৌসুমেই মুগ্ধ করেছেন সবাইকে। বল হাতে দুর্দান্ত হলেও অধিনায়ক হিসাবে নিজের দক্ষতা দেখানোর খুব একটা সুযোগ পান নি। তবে পিএসএলে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা আছে। আফ্রিদির অধীনে গত মৌসুমে চ্যাম্পিয়ন হয়েছে লাহোর কালান্দার্স। এই গতি তারকা অদূর ভবিষ্যতে পাকিস্তান জাতীয় দলকে নেতৃত্ব দেবে এমনটাই মনে করছেন সাবেক ইংলিশ ক্রিকেটার ড্যারেন গফ।

এ বিষয়ে ড্যারেন গফ বলেন,‘শাহিন শাহ্‌ আফ্রিদি দুর্দান্ত প্রতিভাবান খেলোয়াড়, এতে কোনো সন্দেহ নেই। সে সাফল্যের জন্য ক্ষুধার্ত এবং উদ্যমী । পিএসএলে লাহোর কালান্দার্সের অধিনায়ক হিসেবে দারুণ উদ্যমী ছিল, পিএসএলে সে তার দলকে দুর্দান্তভাবে নেতৃত্ব দিয়েছে। সে (শাহিন শাহ্‌ আফ্রিদি) অবশ্যই পাকিস্তানের ভবিষ্যৎ অধিনায়ক।’

আফ্রিদিকে দেখে গফের মনে পড়ে যায় পাকিস্তানের জীবন্ত কিংবদন্তী বোলার ওয়াসিম আকরামের কথা। গফ মনে করেন শাহিন ওয়াসিম আকরামের মতোই অনন্য এক ক্রিকেটার। ড্যারেন গফ বলেন, ‘মিডলসেক্সের হয়ে শাহিন শাহ্‌ আফ্রিদিকে যা দেখলাম, তা ওয়াসিম আকরামকে মনে করিয়ে দেয়। শাহিন আকরামের মতোই দুর্দান্ত, ভবিষ্যৎতে অবিশ্বাস্য এক বোলিং তারকায় পরিণত হতে যাচ্ছে। ওয়াসিম অনেক বছর পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম সেরা তারকা এবং বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার ছিল।’ বর্তমানে ৩ সংস্করণেই দাপটের সাথে খেলে যাচ্ছেন শাহিন। এখন পর্যন্ত টেস্ট খেলেছেন ২৪ টি, ওয়ানডে ৩০টি আর টি–২০ ৪০টি। উইকেট-সংখ্যা যথাক্রমে ৯৫, ৫৯ ও ৪৭টি।

About রাসেল আহমেদ

Check Also

ফর্ম নেই, অবসর নিচ্ছেন মরগ্যান

একে তো ফর্ম নেই, তার ওপর ফিটনেসেও ঘাটতি। সবমিলিয়ে জাতীয় দলে জায়গা ধরে রাখাই মুশকিল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *