নিজেদের সিদ্ধান্তে অটল থাকতে পারল না বিসিবি

বিসিবির পরিকল্পনা অনুযায়ী জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ টি-২০ সিরিজের খেলারই কথা না মাহমুদউল্লাহ রিয়াদের। তরুণদের সুযোগ করে দিতেই এই সিদ্ধান্ত নিয়েছিলেন নীতিনির্ধারকরা। শেষ পর্যন্ত দেখা গেল নিজেদের সিদ্ধান্তে অটল থাকতে পারেননি তাঁরা। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নির্ধারণী শেষ টি২০-এর দলে চোটাক্রান্ত নুরুল হাসান সোহানের জায়গায় নেওয়া হয়েছে মাহমুদউল্লাহকে।

হারারে থেকে ফোনে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন জানান, সিরিজ জিততেই এ সিদ্ধান্ত। অথচ ১০ দিন আগে তিনিই কিনা বলেছিলেন, তরুণ দল নিয়ে খেলে জিম্বাবুয়ের কাছে ৩-০ ব্যবধানে সিরিজ হারলেও সমস্যা নেই। পরীক্ষা-নিরীক্ষার সিরিজে ব্যাটাররা টি২০ ক্রিকেটের ইনটেন্ট দেখাতে পারলেই খুশি হবেন তিনি। বাস্তবে দেখা গেল উল্টো চিত্র। মাহমুদউল্লাহকে পুনর্বাসন করতে বিসিবির সিদ্ধান্তকে উল্টে দিয়েছেন কোচ রাসেল ডমিঙ্গো।

সোহান ইনজুরিতে পড়ায় মাহমুদউল্লাহকে ফেরানোর উদ্যোগ নেন কোচ। অথচ স্কোয়াডে মেহেদী হাসান মিরাজ রয়েছেন। শেখ মেহেদীও ব্যাটিং করতে পারেন মিডল অর্ডারে। এই সুযোগ কাজে না লাগিয়ে মাহমুদউল্লাহকে স্কোয়াডে জুড়ে নেন ডমিঙ্গো। বিসিবি কর্মকর্তারা কোচের এ সিদ্ধান্ত ভালোভাবে নেননি। একজন পরিচালক নাম গোপন রাখার শর্তে বলেন, ‘বিসিবির সিদ্ধান্তকে উপেক্ষা করছেন কোচ, যেটা ভালো না। তিনি পারভেজ হোসেন ইমনকে খেলাচ্ছেন না। যখন খেলাবেই না তখন দলে নিল কেন? সোহানের জায়গায় কেন মাহমুদউল্লাহকেই নিতে হলো?’

লিটন কুমার দাস, মুনিম শাহরিয়ার, এনামুল হক বিজয়, আফিফ হোসেন ও নাজমুল হোসেন শান্ত শীর্ষ পাঁচ ব্যাটার। সোহানের ব্যাটিং অর্ডার ছিল ছয় নম্বরে। আজকের ম্যাচে সোহানের পজিশনে ব্যাট করবেন মাহমুদউল্লাহ। অথচ এই পজিশনে ‘স্টোক মেকার’ ব্যাটারদের সুযোগ দেওয়া হয়। শেখ মেহেদীর জন্য যেটা আদর্শ। অথচ তাঁকে নামানো হবে আট নম্বরে।

সাত নম্বরে খেলবেন মোসাদ্দেক হোসেন। বাংলাদেশ ছাড়া বোধহয় বিশ্বের আর কোনো দল টি২০ ক্রিকেটে সাতজন ব্যাটার নিয়ে খেলে না। কোচ ডমিঙ্গোর এমন রক্ষণাত্মক পরিকল্পনা কর্মকর্তাদের অনেকেই মেনে নিতে পারছেন না। ডান-বাঁহাতি ব্যাটার খেলানোর সংস্কৃতি তাঁর। বোলিংয়ের ক্ষেত্রেও একই কৌশল পছন্দ ডমিঙ্গোর। টি২০ বিশ্বকাপে যেটা বাস্তবায়ন করতে গিয়ে শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের কাছে জেতা ম্যাচ হেরে গেছে বাংলাদেশ।

About রাসেল আহমেদ

Check Also

আরব আমিরাতে এমন খারাপ দিন দেখেনি রশিদ খান

এবারের এশিয়া কাপের আগে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে টি-টোয়েন্টি খেলেছেন ১৯টি। কিন্তু এমন দিন দেখতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *