বাংলাদেশ দলের ৪ বছরের পূর্ণাঙ্গ সময় সূচি

অবশেষে ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত চক্রের পূর্ণাঙ্গ ভবিষ্যত সফরসূচি (ফিউচার ট্যুর প্ল্যান- এফটিপি) প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এবাররে এফটিপিতে ১৭টি টেস্ট সিরিজের প্রতিটিতে দুইটি করে ম্যাচ খেলবে বাংলাদেশ। এর মধ্যে ১২টি সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতাধীন। এছাড়া ১৯টি ওয়ানডে সিরিজের মধ্যে ১৮টিই হবে তিন ম্যাচের। শুধুমাত্র জিম্বাবুয়ের বিপক্ষে ২০২৬ সালের জুলাইয়ে রয়েছে একটি পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ।

টি-টোয়েন্টিতেও মোট ১৮টি সিরিজের মধ্যে ১৬টিই হবে তিন ম্যাচের। এর বাইরে ২০২৩ সালের মে মাসে আয়ারল্যান্ড সফরে একটি চার ম্যাচের ও ২০২৪ সালের এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে হবে একটি পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

২০২৪ সালে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য রয়েছে রোমাঞ্চকর দুইটি সফর। সে বছরের আগস্টে পাকিস্তান সফরে দুই টেস্ট খেলবে বাংলাদেশ। পাকিস্তান থেকে ফিরে সেপ্টেম্বরে আবার ভারত সফরে গিয়ে দুই টেস্টের সঙ্গে তিন টি-টোয়েন্টিও খেলবে টাইগাররা।

এর বাইরে ২০২৭ সালের মার্চে এবারের চক্রে নিজেদের শেষ সিরিজের মধ্য দিয়ে প্রায় দুই যুগের অপেক্ষার অবসান ঘটবে বাংলাদেশের। যেখানে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফরে যাবে বাংলাদেশ দল। সবশেষ ২০০৩ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলেছিল বাংলাদেশ।

About রাসেল আহমেদ

Check Also

আরব আমিরাতে এমন খারাপ দিন দেখেনি রশিদ খান

এবারের এশিয়া কাপের আগে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে টি-টোয়েন্টি খেলেছেন ১৯টি। কিন্তু এমন দিন দেখতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *